মঙ্গলবার, ২২ জুন, ২০২১, ৮ আষাঢ়, ১৪২৮, ১১ জিলকদ, ১৪৪২
মঙ্গলবার, ২২ জুন, ২০২১

দ্বিতীয় দফায় দেশের গন্ডি পেরিয়ে ইউরোপে গেল সাতক্ষীরার আম

দ্বিতীয় দফায় দেশের গন্ডি পেরিয়ে ইউরোপে গেল সাতক্ষীরার আম

সাতক্ষীরা: দ্বিতীয় দফায় দেশের গন্ডি পেরিয়ে ইউরোপে গেল সাতক্ষীরার আম। শুক্রবার সকালে সদর উপজেলার মাধবকাটি ছয়ঘরিয়া এলাকার কৃষক হাফিজুর রহমানের আম বাগান থেকে সরকারি নিয়ম মেনে ৪ হাজার কেজি হিমসাগর আম ইতালী, ফ্রান্স ও লন্ডনের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। আর বিদেশে আম পাঠাতে পেরে খুশি আম চাষীরা। দু’বছর আগের চেয়ে দ্বিগুন আম এবার বিদেশের বাজারে যাচ্ছে বলে জানা গেছে কৃষিসম্প্রসারন অধিদপ্তর সূত্রে।। আমের স্বাদ ও মান ভাল হওয়ায় রপ্তানীও বাড়ছে সাতক্ষীরার আম।
এ সময় রপ্তানির কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন, সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল।
সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার ‘সফল’ প্রকল্প নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় সাতক্ষীরা থেকে নিরাপদ হিমসাগর আম রপ্তানী করা হয়। এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন, সাতক্ষীরার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নূরুল ইসলাম, জেলা বিপনন কর্মকর্তা সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার জুবায়ের হোসেন চৌধুরী, উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া’র প্রোগ্রাম অফিসার মোস্তাফিজুর রহমান প্রমুখ।
এনএইচবি কর্পোরেশনের স্বত্ত্বাধিকারী বুলবুল হোসেন ও তাশফিক ইন্টার ন্যাশনালের স্বত্ত্বাধিকারী নাজমুল হোসাইন বায়ারের প্রতিনিধির মাধ্যমে দ্বিতীয় দফায় এই আম বিদেশে রপ্তানী করা হয়।
সাতক্ষীরা কৃষি অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম বলেন, সাতক্ষীরা জেলা থেকে এবার বিভিন্ন জাতের ৫০০ মেট্রিকটন আম বিদেশে রপ্তানী করা হবে। তিনি আরো জানান, জেলায় এবার আম উৎপাদনের লক্ষমাত্রা নির্ধরন করা হয়েছে ৪০ হাজার মেট্রিকটন।
সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল এ সময়, কৃষিসম্পসারণ অধিদপ্তরের সহযোগিতায় সফল প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরা অঞ্চল থেকে নিরাপদ স্বাস্থ্যসম্মত আমসহ অন্যান্য সবজির ধারাবাহিক রপ্তানী কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, ভাল পরিবেশ এবং নির্ধারিত ১৪ জন বায়ারের কার্যক্রম সুষ্ঠুভাবে চলমান থাকলে এই করোনা কালীন সময়েও প্রায় ৫০০ মেট্রিকটন বিভিন্ন জাতের আম বিদেশে রপ্তানি করা যাবে।


error: Content is protected !!