মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৬ আশ্বিন, ১৪২৮, ১৩ সফর, ১৪৪৩
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

তসলিমা নাসরিনকে অবিনশ্বর সত্ত্বা অনুধাবনের আহবান জানিয়ে খোলা চিঠি

তসলিমা নাসরিনকে অবিনশ্বর সত্ত্বা অনুধাবনের আহবান জানিয়ে খোলা চিঠি

নওগাঁ: বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিন বাংলাদেশ-ভারতসহ আন্তর্জাতিক মহলে বিভিন্ন কারণেই কয়েক দশক জুড়ে আলোচিত একটি নাম। সেই তসলিমা নাসরিনকে উদ্দেশ্যে করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নওগাঁর তৌহিদ বাদল নামের এক যুবক তার ব্যক্তিগত আইডি থেকে আজ ০৬ ই জুন একটি আবেগঘন চিঠি পোস্ট করেন। মুহূর্তেই লিখাটি ভাইরাল হয়ে যায়। সেখানে অনেকেই পক্ষে-বিপক্ষে কমেন্ট করেছেন। চিঠিতে তিনি তসলিমা নাসরিনের সৃজনশীলতা ও প্রজ্ঞার প্রশংসা করে তসলিমা নাসরিনের স্বদেশ প্রত্যাবর্তনের আশা ব্যক্ত করেন এবং তসলিমা নাসরিনকে সত্যের সাথে সংঘাত কমিয়ে অবিনশ্বর সত্ত্বাকে অনুধাবন করে শান্তির পথে আসার জন্য আহবান জানিয়েছেন।পাঠকের সুবিধার্থে তৌহিদ বাদলের চিঠিটি হুবুহু তুলে দেওয়া হলো-

“খোলা চিঠি

রংপুর

২৫ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

প্রিয় নাসরিন,

তুমি ভালো নেই সেটি আমি ভালো করেই জানি। নির্বাসনের দিনগুলো প্রতিনিয়ত তোমার হৃদয়কে ক্ষতবিক্ষত করছে। তোমার সেই ব্যথা আর কেউ না বুঝলেও আমি বুঝি। এই পৃথিবীতে তুমি বড়ই একা। জনাকীর্ণ শহরে তোমার আপন বলে কেউ নেই। কেউ তোমাকে ভালোবাসে না। কেউ তোমার হৃদ মন্দিরে ভালোবাসার অঞ্জলী দেয় না। অথচ তুমি ভালোবাসা কাঙালিনী দেবী। তোমার মরুময় হৃদয় প্রতিনিয়তই ভালোবাসার বারি যাচে। কিন্তু তোমার সে হৃদয়ে কেউ বাদল হয়ে আসে না। বরং কালো মেঘ হয়ে এসে বর্জপাত ঘটিয়ে চলে যায় সুদূরে।তীব্র যন্ত্রনায় তুমি ডুকরে কাঁদতেও পারো না, প্রাণখুলে হাসতেও পারো না। এমনই অসহায় এক তুমি।

বিশ্ব সংসারে অনেকেই তোমাকে অপছন্দ করলেও আমার এই ক্ষুদ্র সত্ত্বা তোমাকে অবহেলা করে না। তুমি অনেক মেধাবী, প্রজ্ঞাময়ী। সৃজনশীলতায় তুমি অনন্যা। তোমার আলোচিত কয়েকটি চিঠি আমাকে বিমুগ্ধ করেছে। একজন মানুষ হিসেবে, একজন লেখিকা হিসেবে তোমাকে অনেক বেশি ভালোবাসি, সম্মান করি। ভালোবাসি বলেই তোমার স্বদেশে প্রত্যাবর্তনের প্রত্যাশা করি নিরবে। জানিনা সেটি কখনো সম্ভব হবে কিনা?

জানো নাসরিন,

সংঘাতে সুখ আসে না। সংঘাত শুধু সংঘাতেরই জন্ম দেয়। আর সংঘাত যদি হয় সত্যের সাথে তবে সুখ তোমার চিরশত্রু হবে। সংঘাত প্রশোমিত করে সত্যকে অনুধাবন করার নামই জীবন। যে সত্যকে ধারণ করে তুমি খুজে পাবে সেই অবিনশ্বর সত্ত্বাকে, যার সান্নিধ্যে তুমি অকল্পনীয় প্রশান্তির সাক্ষাত পাবে অচিরেই।

তোমার চির কল্যাণ ও প্রশান্তি কামনায়

তৌহিদ বাদল

বাংলাদেশ “

এই বিষয়ে মুঠো ফোনে তৌহিদ বাদলের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, তসলিমা নাসরিন অত্যন্ত প্রজ্ঞাময়ী একজন নারী। তাকে সম্মান ও ভালোবাসার জায়গা থেকে তিনি তার উদ্দেশ্যে লিখেছেন। তিনি আশা করেন তার চিঠিটি তসলিমা নাসরিনের নজরে আসবে। এজন্য তিনি সাংবাদিকদের সহযোগিতাও কামনা করেন।

উল্লেখ্য, তসলিমা নাসরিন তার রচনা ও ভাষণের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, নাস্তিক্যবাদ এবং ধর্মবিরোধী মতবাদ প্রচার করায় ইসলামপন্থীদের রোষানলে পড়ে ১৯৯৪ খ্রিষ্টাব্দে বাংলাদেশ ত্যাগ করেন। বর্তমানে তিনি ভারতে বসবাস করেন।


error: Content is protected !!