বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ৪ কার্তিক, ১৪২৮, ১৩ রবিউল আউয়াল, ১৪৪৩
বুধবার, ২০ অক্টোবর, ২০২১

মান্দায় সর্বাত্মক কঠোর লকডাউন বাস্তবায়নে উপজেলা প্রশাসনের নিরলস প্রচেষ্টা

মান্দায় সর্বাত্মক কঠোর লকডাউন বাস্তবায়নে উপজেলা প্রশাসনের নিরলস প্রচেষ্টা

নওগাঁ: সারাদেশে সরকার ঘোষিত এক সপ্তাহের কঠোর লকডাউন বাস্তবায়নে নওগাঁর মান্দায় মাঠে নেমেছে স্থানীয় প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি।

সারাদেশে করোনা ভাইরাস কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে যাওয়ায় সাত দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে কতিপয় বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এরই ধারাবাহিকতায় নওগাঁর মান্দায় করোনা ভাইরাস কোভিড-১৯ এর বিস্তার রোধে লকডাউনের প্রথম দিনে সেনাবাহিনীকে সঙ্গে নিয়ে উপজেলার বিভিন্ন জনগুরুত্বপূর্ন স্থানে সকাল থেকেই অবস্থান করছে উপজেলা প্রশাসন।

সর্বাত্মক কঠোর লকডাউন বাস্তবায়নে নওগাঁর মান্দা উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় স্থানীয় প্রশাসন,সেনাবাহিনী, বিজিবি এবং থানা পুলিশের একাধিক টিম মোতায়েন আছে।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) অাব্দুল হালিম,সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইমরানুল হক, সেনাবাহিনী,বিজিবি,থানা পুলিশ লকডাউন বাস্তবায়নে কাজ করছে। এছাড়াও এ উপজেলার বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ন মোড়ে মোড়ে বসানো হয়েছে চেক পোস্ট।

সরকার ঘোষিত সাত দিনের সর্বাত্মক লকডাউন কার্যকর করতে আগে থেকেই প্রচার প্রচারণা চালিয়েছে মান্দা উপজেলা প্রশাসন। এছাড়া এর আগে সরকারি নির্দেশনা অনুযায়ী মাস্ক বিতরণ ও স্বাস্থ্যবিধি না মানায় উপজেলা জুড়ে জরিমানাসহ মানুষের মাঝে সচেতনতা বাড়াতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করতে দেখা গেছে মান্দা উপজেলা প্রশাসনকে।

তবে ১ জুলাই ( বৃহস্পতিবার) সকাল থেকে অযথা রাস্তাঘাটে মানুষকে চলাচল করতে দেখা গেছে। আবার অনেকে প্রয়োজনে পায়ে হেঁটে ও বাইসাইকেল চালিয়ে নিজ নিজ গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে। যারা অযথা রাস্তাঘাটে চলাচল করছে তাদের পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। দুই একটি রিকশা-ভ্যান, জরুরি পরিসেবার যানবাহন ছাড়া বন্ধ রয়েছে সকল ধরনের ইঞ্জিনচালিত যানবাহন।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল হালিম জানান, সারা দেশে করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগ ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত সাতদিনের কঠোর লকডাউন জারি করেছে।

জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী নওগাঁর মান্দায় আজ (১ জুলাই) থেকে এই লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে।

সে অনুযায়ী মান্দায় সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে।

তিনি আরও জানান, বিধিনিষেধ চলাকালীন সময়ে মান্দার অভ্যন্তরীণ সকল রুটে এবং আন্তঃউপজেলা বাস এবং সকল প্রকার গণপরিবহন বন্ধ থাকবে। তবে রোগী পরিবহনকারী অ্যাম্বুলেন্স, পণ্য বহনকারী ট্রাক এবং জরুরি সেবাদানকারী পরিবহন এই বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

এছাড়া কাঁচাবাজার ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকান স্বাস্থ্য বিধি মেনে খোলা থাকবে।

তবে অন্যান্য দোকানপাট, শপিংমল, হোটেল, রেস্তোরাঁ, চায়ের দোকান বন্ধ থাকবে। ওষুধের দোকান সার্বক্ষণিক খোলা রাখা যাবে বলে জানান তিনি।

এছাড়াও তিনি আরো জানান যে, বৃষ্টির মধ্যেই সকাল থেকে সরকারি নির্দেশনা অনুযায়ী সাত দিনের সর্বাত্মক লকডাউন কার্যকর করতে সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের নিয়ে উপজেলার বিভিন্ন পয়েন্টে টহল দিচ্ছি। সেই সাথে মাইকিং সহ বিভিন্ন মাধ্যমে মানুষকে ঘরে থাকার বার্তা দিচ্ছি আমরা। দিনব্যাপী এ টহল অব্যাহত থাকবে। সকলে ঘরে থাকুন এবং সুস্থ থাকুন বলেও অাহব্বান জানান তিনি।


error: Content is protected !!