বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ৪ কার্তিক, ১৪২৮, ১৩ রবিউল আউয়াল, ১৪৪৩
বুধবার, ২০ অক্টোবর, ২০২১

 ঢাকায় এলো তিন ট্রেনে ৯০০ কোরবানির পশু

 ঢাকায় এলো তিন ট্রেনে ৯০০ কোরবানির পশু

ঢাকা: করোনা মহামারিতে এবছর কোরবানির পশুর হাট বসেছে কিছুটা বিলম্বে। আর শেষ সময়ে খামারি ও ব্যবসায়ীদের সহায়তায় বিশেষ ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ পরিচালনা করছে বাংলাদেশ রেলওয়ে। এরই মধ্যে ৯০০ কোরবানির পশু নিয়ে তিনটি স্পেশাল ট্রেন রাজধানী ঢাকায় পৌঁছেছে। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, প্রয়োজনে আরও ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ পরিচালনা করা হবে।

আজ রবিবার (১৮ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে সবশেষ ক্যাটল স্পেশাল ট্রেনটি কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছায়। জামালপুরের দেওয়ানগঞ্জ স্টেশন থেকে গতকাল বিকাল সাড়ে ৩টায় ৪০০ গরু নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি।

এছাড়াও আজ ভোরের দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে ক্যাটল স্পেশাল ট্রেন কমলাপুরে এসে পৌঁছায়। সেই ট্রেনে ১০০টি গরু ছিল। আর গতকাল বিকাল ৩টায় দেওয়ানগঞ্জ থেকে আরেকটি ক্যাটল ট্রেন এসে কমলাপুরে পৌঁছায়। সেটিতেও ৪০০ গরু আনা হয়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত ট্রেনে ৯০০ গরু ঢাকায় এসে পৌঁছেছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, একটি ট্রেনে সর্বোচ্চ ৪০০টি পর্যন্ত পশু পরিবহন করা যাচ্ছে। এর পাশাপাশি খুলনা থেকেও ঢাকায় পশু পরিবহনের জন্য ব্যবস্থা রাখা হয়েছে। ব্যবসায়ীদের আগ্রহ থাকলে সেখান থেকেও স্পেশাল ট্রেন চালানো হবে।

কমলাপুর স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার  বলেন, গতকাল থেকে আজ পর্যন্ত তিনটি বিশেষ কাটার ট্রেনে গরু আনা হয়েছে। এই তিনটি ট্রেনে মোট ৯০০টি গরু এসেছে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গত বারের মতো এবারও বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে বিভিন্ন স্টেশন হতে “ক্যাটল স্পেশাল” ট্রেনের মাধ্যমে কোরবানির পশু ঢাকা স্টেশন পর্যন্ত পরিবহনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এরমধ্যে দেওয়ানগঞ্জ বাজার, ইসলামপুর বাজার, মেলান্দহ বাজার, জামালপুর, দুরমুট, ময়মনসিংহ ইত্যাদি স্টেশন রয়েছে। পশু ব্যবসায়ীরা তাদের কোরবানির পশু নিরাপদে স্বল্প খরচে এবং স্বল্প সময়ে ঢাকা স্টেশনের নিকটবর্তী গোপীবাগ (কমলাপুর), শাহজাহানপুর, মুগদা পশুর হাট সমূহে নিশ্চিন্তে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ রেলওয়ের পশুবাহী “ক্যাটল স্পেশাল ট্রেন সার্ভিসের সেবা গ্রহণ করতে পারবেন।

এতে আরও বলা হয়, আপনাদের মূল্যবান কোরবানির পশু গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি বাংলাদেশ রেলওয়ের পশুবাহী ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনে পরিবহন করে সময় ও খরচ সাশ্রয় করুন। কোরবানির পশু বিক্রয় করার পর নিজ নিজ গন্তব্যে পৌঁছানোর জন্য প্যাসেঞ্জার ট্রেন সার্ভিসের সেবা গ্রহণের সুযোগ রয়েছে। সম্মানিত পশু ব্যবসায়ীগণ ও কৃষকদের ওয়াগন ভাড়া ও বরাদ্দের বিষয়ে জানার জন্য স্থানীয় স্টেশন মাস্টারের সাথে যোগাযোগ করার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়। প্রয়োজনে ০১৭১১৬৯১১৯৮, ০১৭১১৪৫৩৩৯৯ নম্বরে যোগাযোগ করতেও বলা হয়েছে।


error: Content is protected !!