মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৬ আশ্বিন, ১৪২৮, ১৩ সফর, ১৪৪৩
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

শরীয়তপুরে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার

শরীয়তপুরে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার
শরীয়তপুর : ৩৩৩ ও অন্যান্য উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের  অংশগ্রহণে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে সদর উপজেলা প্রশাসন ও পরিষদের আয়োজনে
এ সেমিনার অনুষ্ঠিত হয়।

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনদীপ ঘরাই’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবুল হাসেম তপাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সামিনা ইয়াসমিন, শরীয়তপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক ও কলেজের রোভার স্কাউটের গ্রুপ লিডার মেহেম্মদ এমরান সরকার।

এসময় রোভার স্কাউটের সদস্য, স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থী প্রমূখ উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত বক্তারা বলেন, আমাদের প্রত্যেকের অবস্থান থেকে বাল্যবিবাহ প্রতিরোধে উদ্যোগ নেওয়া প্রয়োজন। একটা সময় ছিল যখন মানুষ বিয়ের বয়স নিয়ে ভাবত না। এখন সবার মধ্যে সচেতনতা এসেছে। স্থানীয় প্রশাসন, গ্রামের মানুষ এ ক্ষেত্রে অনেক বেশি সচেতন হয়েছে। তবে আমরা সবাই যদি সচেতন থাকি, তাহলে বিশেষ পরিস্থিতি ছাড়া কোনো অবস্থাতেই ১৮ বছরের নিচে বিয়ে হবে না।

বক্তারা আরও বলেন, মেয়েদের শিক্ষাপদ্ধতি এমন হওয়া প্রয়োজন তারা যেন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে না পড়ে। ঝড়ে পড়া একটা বড় কারণ বাল্যবিবাহ। এ ক্ষেত্রে কার্যকর উদ্যোগ নিতে হবে। আমরা জানি এনজিওগুলো পৃথকভাবে কাজ করে। সরকার ও এনজিও সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব দিতে হবে। দরিদ্র মানুষেরা যেন সহজে আইনি প্রতিকার পায়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত।


error: Content is protected !!