সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৯, ২১ শাওয়াল, ১৪৪৩
সোমবার, ২৩ মে, ২০২২

আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের উদ্যোগে ডামুড্যায় শেষ হলো নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ

আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের উদ্যোগে ডামুড্যায় শেষ হলো নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ

ডামুড্যা: শরীয়তপুরের ডামুড্যা উপজেলায় শেষ হলো আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের অঙ্গ সংগঠন আমরা রমণীর ‘Door to Door Mobile Entrepreneurs’ প্রকল্পের নারী উদ্যোক্তাদের তিনদিনব্যাপী প্রশিক্ষণ। গত ৭ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত শরীয়তপুর-৩ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব নাহিম রাজ্জাকের শরীয়তপুরের ডামুড্যা উপজেলার বাসভবনে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বিক্রয় ও বাজারজাতকরণ দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্পের নির্বাচিত ২০ জন নারী উদ্যোক্তাদের নিয়ে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন সালমা খানম লাকী, যিনি ২০১৫ থেকে এখন পর্যন্ত ডোকোমেন্টেশন, মনিটরিং ও কমিউনিকেশন অফিসার হিসেবে কাজ করে যাচ্ছেন ‘ফিউচার সলিউশন ফর বিজনেস লিমিটেড’ এর ‘আমার দেশ আমার গ্রাম’ এর সাথে। এখানে তিনি ক্রিশ্চিয়ান এইডের একটি প্রকল্পে প্রজেক্ট কো-অর্ডিনেটর হিসেবেও কাজ করেছেন। তিনি ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত UNDP তে বিভিন্ন সেকশনে কাজ করেছেন- হিউম্যান রিসোর্স, ট্রেনিং ও এ্যাডমিনিন্ট্রেশন। UNDP থেকে প্রশিক্ষক হিসেবে ৬/৭টি জেলায় প্রশিক্ষণ নেওয়ার পাশাপাশি তিনি তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীনেও ৬৪ জেলায় ই-কমার্সের উপর প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন এবং ২০টি জেলায় প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণও দিয়েছেন।

তিনদিনব্যাপী এই প্রশিক্ষণে নিজেদেরকে উপস্থাপন করার কৌশলসমূহ, নিজেদেরকে আত্মবিশ্বাসী করে তোলা, প্রকল্প বাস্তবায়নের উপায়সমূহ, প্রকল্পের সেবা ও পণ্য বিক্রয় এবং বাজারজাতকরণ পদ্মতিসমূহ, ই-কমার্সের ধারণা প্রভূতি বিষয়ে আলোকপাত করা হয়।

প্রসঙ্গত, ‘আমরা রমণী’ এমন একটি প্ল্যাটফর্ম, যার লক্ষ্য নারীদের অনুপ্রাণিত করা, সংগঠিত করা এবং ক্ষমতায়ন করা। গত ২০ নভেম্বর ২০২১ তারিখে আমরা রমণীর চেয়ারপার্সন মালিয়া হোসেনের সভাপতিত্বে ও শরীয়তপুর-৩ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব নাহিম রাজ্জাকের উপস্থিতিতে ‘Door to Door Mobile Entrepreneurs’ প্রকল্প উদ্বোধন করা হয়। উদ্বোধনী সেই অনুষ্ঠানে নির্বাচিত ১০ জন নারী উদ্যোক্তাদের হাতে ‘উদ্যোক্তা ব্যাগ’ তুলে দিয়ে অনুষ্ঠানটি সফলভাবে সমাপ্ত করে ‘আমরা রমণী’। উল্লেখ্য, নির্বাচিত এই নারী উদ্যোক্তারা ঘরে ঘরে গিয়ে অনলাইন চিকিৎসা প্রদান, মহিলাদের স্বাস্থ্যকর পণ্য বিক্রি ও টেলিযোগাযোগ সুবিধা প্রদানসহ ইত্যাদি নানা পরিষেবা প্রদান করে যাচ্ছেন।


error: Content is protected !!