বেড়েছে সবজির দাম, স্থিতিশীল মাংসের দাম

ঢাকা : কাঁচা বাজারে বেশ কিছু সবজি, বড় মাছ, মুরগির মাংসের দাম গত সপ্তাহের তুলনায় বেড়েছে। তবে খাসি, গরুর মাংস ও অন্যান্য মুদি পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বেগুন ৬০ টাকা, ঢেড়স ৪০ টাকা, শিম ৯০ টাকা, করলা ৪০ টাকা, পটল ৩০ টাকা, আলু ১৮-২০ টাকা, টমেটো ৯০-১০০ টাকা, গাজর ৫০ টাকা, পেঁপে ২০ টাকা, শসা ৩০ টাকা, কায়তা ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, পেঁপে, গাজর, বেগুন ও কায়তার দাম কেজি প্রতি গড়ে পাঁচ টাকা বেড়েছে।

এদিকে, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) প্রতি কেজি কাঁচা মরিচ খুচরা ৮০ টাকায় বিক্রি হলেও আজ তা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। গতকালের হিসেব বাদ দিলেও কাঁচা মরিচের দাম এখনো বাড়তি রয়েছে।

মুদি দোকানগুলো ঘুরে জানা যায়, পাইজাম চাল প্রতি কেজি পাইকারি বিক্রি হচ্ছে ৩১ টাকা খুচরা ৩৫ টাকা, মিনিকেট পাইকারি ৪৩ টাকা আর ৪৮ টাকা, নাজিরশাইল পাইকারি ৫৮ টাকা আর খুচরা ৬০ টাকা এবং আটাশ চাল পাইকারি ৩৩ টাকা আর খুচরা ৩৭ থেকে ৩৮ টাকা কেজি দরে। পোলাওর চাল প্রতি কেজি খুচরা বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়। চালের দাম গত সপ্তাহের তুলনায় অপরিবর্তিত রয়েছে।

মশলার দোকান ঘুরে দেখা যায়, জিরা প্রতি কেজি খুচরা বিক্রি হচ্ছে ৩৫০ টাকা, এলাচি ২৬০০ টাকা কেজি, লং ৮০০ টাকা আর গোল মরিচ প্রতি কেজি খুচরা বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। মশলার বাজারও গত সপ্তাহের তুলনায় অপরিবর্তিত রয়েছে বলে জানান বিক্রেতারা।

বোতলজাত সয়াবিন ব্র‍্যান্ড ভেদে প্রতি পাঁচ লিটার রুপ চাঁদার দাম ৪৮০ টাকা, তীর ৪৪৫ টাকা, পুষ্টি ৪৩০ টাকা, ফ্রেশ ৪৪০ টাকা আর রাইস ব্যান ৪৮০ টাকা। সরিষার তেল বোতলজাত রাঁধুনি প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০ টাকায়।

মসুর ডাল (চিকন) খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি, পাইকারি ৯৫ টাকা। আর মুগ ডাল (চিকন) পাইকারি ৯৮ টাকা আর খুচরা ১০০-১০৫ টাকা কেজি।

মাছের বাজার ঘুরে দেখা যায়, বড় সাইজের বোয়াল মাছ খুচরা দরে বিক্রি হচ্ছে ৪০০ টাকা কেজি, রুই ২৬০ টাকা কেজি, কাতল ২৬০ টাকা, মিড়কা বিক্রি হচ্ছে ২২০ টাকা এবং ইলিশ ৭০০ টাকা কেজি। গত সপ্তাহের তুলনায় মাছের বাজার বাড়তি বলে জানান খুচরা বাজারের বিক্রেতারা। ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

মাংসের দোকান ঘুরে দেখা যায়, খাসি প্রতি কেজি ৭৫০ টাকা, ছাগল ৬৫০ টাকা কেজি এবং গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ টাকা কেজি দরে।

এদিকে খুচরা বাজারে দেশি মুরগি ৪৫০ টাকা কেজি, ব্রয়লার ১৪০ টাকা আর কক সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। বিক্রেতারা বলছেন, গত সপ্তাহের তুলনায় মুরগীর দর কেজি প্রতি গড়ে ৫ টাকা বেড়েছে।