‘কোহলি না থাকলেও, সেরাটাই খেলতে হবে মাঠে’

ঢাকা: নিষিদ্ধ বোলিং অ্যাকশনের কারণে বাদ পড়েছিলেন জাতীয় দল থেকে। অ্যাকশন শুধরে ফিরেছেন ঘরোয়া ক্রিকেটে, পারফর্মও করেছেন নিয়মিত। কিন্তু সুযোগ মিলছিলো না জাতীয় দলে। বেড়েই চলছিল অপেক্ষা।

অবশেষে আসন্ন ভারত সফরের টি-টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার আরাফাত সানি। বলা বাহুল্য এই ভারতের মাটিতেই শেষবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছিলেন তিনি।

এবার সেই একই দেশে প্রত্যাবর্তন ঘটতে যাচ্ছে সানির। অনেকেই ভাবছেন ভারতীয় ক্রিকেট দলের সেরা তারকা বিরাট কোহলি টি-টোয়েন্টি স্কোয়াডে না থাকায়, ফেরার মিশনটা খানিক সহজ হয়েছে সানির জন্য।

তবে আরাফাত সানি এমনটা মানতে নারাজ। তার মতে, কোহলি থাকুক বা না থাকুক- মাঠে ভালো করতে হলে সেরাটা দিয়েই খেলতে হবে। আজ (শুক্রবার) ভারত সফরের ক্যাম্পের প্রথম দিন সাংবাদিকদের সঙ্গে আলাপে এমন কথাই বলেন সানি।

তার ভাষ্যে, ‘বিরাট কোহলি অন্যতম সেরা খেলোয়াড়। সে নাই ঠিক আছে। তবে তার জায়গায় যারা খেলবেন, তারাও কিন্তু কম নয়। সুতরাং যে-ই থাকুক, মাঠে কিন্তু ক্রিকেটটা নিজেরই খেলতে হবে। নিজের সেরাটা খেলার চেষ্টা করবো। এটাই মূল কথা।’

ঘরের মাঠে দুর্বার প্রতিপক্ষ ভারত। তিন ফরম্যাটেই অপ্রতিরোধ্য এক দলই বলা চলে তাদের। তাই এই দলের বিপক্ষে ভালো খেলতে হলে চাই শক্ত পরিকল্পনা। যা করতে ভিডিও এনালিস্টের সাহায্য নেয়া হবে বলে জানিয়েছেন বাঁহাতি স্পিনার সানি।

এসময় সেরা একাদশে জায়গা পাওয়ার ব্যাপারে সানি বলেন, ‘এটা অনুশীলনের ওপর নির্ভর করবে, তারপর অনেককিছু আছে, যেমন উইকেটের ধরন। টিম ম্যানেজমেন্ট সেরা একাদশ করবে। আমরা এখনও ওখানে যাইনি। এটা আগে থেকে বলা কঠিন। সুযোগের অপেক্ষায় অবশ্যই আছি। আমি যখনই সুযোগ পাই, সেরাটা দেয়ার চেষ্টা করব।’

জয়ের প্রত্যয় নিয়েই ভারত যাচ্ছেন জানিয়ে সানি বলেন, ‘অবশ্যই আমরা জেতার জন্য যাচ্ছি। সেরাটা অবশ্যই দিব আমাদের। প্রথম তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। এটা নিয়েই কাজ করছি। সবারই লক্ষ্য থাকে ম্যাচ জেতা। তো আমাদের পরিকল্পনাও আছে ম্যাচ জেতা।’