শরীয়তপু‌রে ভিজিএফের চাল চু‌রির ঘটনায় ইউ‌পি চেয়ারম্যান’সহ দুই সদ‌স্যের বিরু‌দ্ধে দুদ‌কের মামলা

শরীয়তপুর: ভিজিএফ’র চাল আত্মসাতের অভিযোগে শরীয়তপুরের কুচাইপ‌ট্টি ইউপি চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে আজ মামলা দায়ের করেছে দুদক।

‌সোমবার (২৭ এপ্রিল) দুর্নীতি দমন কমিশনের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কমলেশ মন্ডল বাদী হয়ে ফরিদপুর সজেকায় মামলাটি দায়ের করেন। মামলায় গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিএম নাসিরউদ্দীন স্বপন, একই ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের সদস্য মোফাচ্ছেল বেপারী ও ৯ নং ওয়ার্ডের সদস্য শামীম বেপারীকে আসামি করা হয়েছে।

মামলার অভিযোগে বলা হয়, আসামিগণ পরস্পর যোগসাজশে কুচাইপট্টি ইউনিয়নের সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির উপকারভোগী কার্ডধারী মৎস্জীবীদের মধ্যে ভিজিএফ’র চাল বিতরণে অনিয়ম-দুর্নীতি ও প্রতারণার আশ্রয় গ্রহণ করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে সরকারের সর্বমোট ১,৫৯০ কেজি ভিজিএফ’র চাল আত্মসাৎ করেন ।

এ ঘটনায় এক‌টি প্রেস বিজ্ঞ‌প্তি প্রকাশ ক‌রে জানা‌নো হ‌য়ে‌ছে, আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯, ৪২০ ও ১০৯ ধারাসহ ১৯৪৭ সালের ২ নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করে‌ছে দুদক।ঘটনার বিবর‌ণে প্রকাশ, রোববার (২৬ এ‌প্রিল) কুচাইপট্টি ইউনিয়নের বি‌শেষ বরাদ্দ হি‌সে‌বে মৎস্যজীবীদের মা‌ঝে ৪০ কেজি করে ৬শ ৯২ জনকে ‌দেওয়ার কথা ছি‌লো। কিন্তু বিতর‌ণে অনিয়ম ক‌রে প্রত্যেক জনকে ৩০ থেকে ৩৫ কেজি করে চাল দেয় ওই ইউনিয়নের চেয়ারম্যান নাসির উদ্দিন স্বপন। পরব‌র্তি‌তে ৫৩ বস্তা চাল চু‌রি ক‌রে সেগুলো অন্যত্র সরিয়ে রাখা হয়। স্থানীয়‌দের মাধ্য‌মে খবর পেয়ে গোসাইরহাট উপজেলা নির্বাহী অফিসার মো. অালমগীর হো‌সেন গিয়ে ওই চাল জব্দ করে। আটক করা হয় গোসাইরহাট উপজেলা সেচ্ছাসেবলীগ সাংগঠনিক সম্পাদক ও কুচাইপট্টির ইউপি সদস্য মোফাজ্জিল‌কে আটক ক‌রে পু‌লিশ।