মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১১ কার্তিক, ১৪২৭, ৯ রবিউল আউয়াল, ১৪৪২
মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০

শরীয়তপুরে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’ ২০২০ উদযাপন

শরীয়তপুরে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’ ২০২০ উদযাপন

শরীয়তপুর প্রতিনিধি: শিশুর পরিপূর্ণ বিকাশ ও অধিকার নিশ্চিত করতে সোমবার পালিত হচ্ছে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ’। এবারের প্রতিপাদ্য- ‘শিশুর সাথে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে’। এ উপলক্ষে শরীয়তপুরে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ১১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করবে।
সোমবার শরীয়তপুর সদর উপজেলা মিলনায়তনে দুপুর ১২টায় শরীয়তপুরে জেলা প্রশাসক কাজী আবু তাহের “বিশ^ শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ” ২০২০ উদ্বোধন করবেন।
এ সময় প্রধান অতিথি তার উদ্বোধনী বক্তব্যে বলেন, “সরকার দেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশ শিশুদের উন্নয়ন, সুরক্ষা ও অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে শিশুবান্ধব পরিবেশ সৃষ্টি করতে কাজ করে যাচ্ছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রতিবছর যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করে থাকে। প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস উদযাপন করা হয়ে থাকে। । শিশু অধিকার সপ্তাহে শিশুদের অধিকার, সুরক্ষা ও উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।
শরীয়তপুরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শামীম হোসেন এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অনল কুমার দে, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুর রহমান শেখ, শরীয়তপুর জেলা বিশেষ শাখার পুলিশ পরিদর্শক ডিআও ১ মোঃ আজহারুল ইসলাম, সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান সামিনা ইয়াসমিন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কর্মকর্তা সরল বড়ুয়া প্রমুখ।
এ সময় বক্তরা, সুবিধাবঞ্চিত শিশু, পথশিশু, শ্রমজীবী শিশু ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষা, সাংস্কৃতিক শিক্ষা, খেলাধুলা ও অধিকার নিয়ে আলোচনা করনে।
এ উপলক্ষে শরীয়তপুরে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি ১১ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী যেসব কর্মসূচি সূচি থাকছে, শিশুদের নিয়ে চিত্রাংকান প্রতিযোগিতা, শিশুদের মধ্যে কুইজ প্রতিযোগিতা, দেশাত্মবোধক সংগীত প্রতিযোগিতা,সুবিধা বঞ্চিত শিশুদের মধ্যে উন্মুক্ত ছড়া প্রতিযোগিতা, পুরুস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে বদলীজনিত বিদায়ী জেলা প্রশাসক কাজী আবু তাহেরকে বিদায়ী সংবর্ধনা দেয়া দেয়।