রবিবার, ৭ মার্চ, ২০২১, ২২ ফাল্গুন, ১৪২৭, ২২ রজব, ১৪৪২
রবিবার, ৭ মার্চ, ২০২১

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন
ঢাকা: অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। মায়ের ভাষার মর্যাদা রক্ষার সংগ্রামে গৌরবগাঁথা বীরত্বের মহান দিন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন এলাকা মুখরিত হয় ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ শ্লোগানে। পাকিস্তানী স্বৈরাচারের গুলিতে রঞ্জিত হয় ঢাকার রাজপথ। জীবন উৎসর্গ করেন সালাম, বরকত, রফিক, জব্বারসহ নাম না জানা অগণিত ভাষা সৈনিক।

একুশের প্রথম প্রহরে বাঙালি জাতির সেই সব বীর শহীদদের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহম্মদ চৌধুরী শ্রদ্ধা নিবেদন করেন। জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরীর পক্ষে শ্রদ্ধা জানান তাঁর সার্জেন্ট অ্যাট আর্মস কমডোর মিয়া মোহাম্মদ নাঈম রহমান।

ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন দলের শীর্ষ নেতারা। বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টির সিনিয়র নেতারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান এম আবু আশরাফ চৌধুরী এবং বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বাহান্নের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পরে কূটনীতিক ব্যক্তিবর্গ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এরপর কেন্দ্রীয় শহীদ মিনার খুলে দেয়া হয় সাধারণ মানুষের জন্য।


error: Content is protected !!