বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১, ৯ বৈশাখ, ১৪২৮, ৯ রমজান, ১৪৪২
বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

ডিআইইউতে আন্তর্জাতিক সামিট অনুষ্ঠিত

ডিআইইউতে আন্তর্জাতিক সামিট অনুষ্ঠিত

ঢাকা: ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল কর্তৃক ‘Paradigm Shift of Higher Education and Economy in Post COVID World: Disruption & Resilience’ শীর্ষক আন্তর্জাতিক সামিট ১৩ মার্চ অনলাইনে জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। সামিটে বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড ও কুয়েতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সহ-উপাচার্য, শিক্ষাবিদ, অধ্যাপক, গবেষকবৃন্দ অংশগ্রহণ করেন।
সামিটে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহম্মদ আলমগীর, গ্রিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সামদানী ফকির, ইস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদ আক্তার হোসেন, দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. এম আবুল কাশেম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ সেলিম ভূইয়া, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. কায়কোবাদ, ডুয়েটের অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা, ডিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি, ভাইস চেয়ারম্যান ডা. এস. কাদির পাটোয়ারী, ভারতের ব্যাঙ্গালুরুর এমটিসি গ্লোবালের প্রেসিডেন্ট অধ্যাপক ড. ভোলানাথ দত্ত, তামিল নাড়ুর বিবেকানন্দ কলেজ অফ আর্টস অ্যান্ড স্যোসাল সায়েন্সেস ফর উইমেনের অধ্যক্ষ ড. বি টি সুরেশ কুমার, ভারতের এম কুমারাস্বামী কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর অধ্যক্ষ ড. রমেশ বাবু এন, ভারতের বাল্লারী ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ারিংয়ের ট্রাস্টের সদস্য পৃথিবী রাজ ভুপাল, কুয়েতের আমেরিকান ইউনিভার্সিটি অব মিডিল ইস্টের সহকারী অধ্যাপক ড. মুজতবা এম মোমিন, থাইল্যান্ডের অ্যাসাম্পশন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ড. কুলদ্বীপ নাগী প্রমুখ।

সামিটে ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, এমপি বিশ্ববিদ্যালয়সমূহে পারস্পারিক সহযোগিতা বাড়ানোর উপর গুরত্বারোপ করেন। তিনি ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব লন্ডনের আদলে ফেদারেল স্ট্রাকচারে একাধিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে কার্যক্রম পরিচালনার উপর মতামত দেন। তিনি মনে করেন বাংলাদেশে এ ধরণের সামিট এই প্রথম যেখানে স্বনামধন্য শিক্ষাবিদগণ কোভিডোত্তর বিশ্বের সঙ্গে তাল মেলাতে যে সুপারিশ দিবেন তিনি তা পার্লামেন্টে উপস্থাপন করবেন। অধ্যাপক মোহাম্মদ সেলিম ভূইয়া বলেন, অনলাইন ক্লাস কোনভাবেই মূল ক্যাম্পাসভিত্তিক ক্লাসের বিকল্প হতে পারে না।

অধ্যাপক ড. মুহম্মদ আলমগীর করোনাকালীন সময়ে ইউজিসির কার্যক্রম সামিটে তুলে ধরেন এবং অনলাইন শিক্ষাব্যবস্থা পরিচালনার জন্য পৃথক নীতিমালার দাবী করেন। অধ্যাপক ড. গোলাম সামদানী ফকির ও অধ্যাপক ড. শহীদ আক্তার হোসেন শিক্ষা ও অর্থনীতির উপর কোভিডের প্রভাব বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন। অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ করোনাকালীন সময়ে সারা বিশ্বের অর্থনীতি ও শিক্ষার উপরে করোনার প্রভাব আলোকপাত করেন। অনুষ্ঠানে ডিআইইউর শতাধিক শিক্ষক ও প্রায় দেড়শ শিক্ষার্থী অংশগ্রহণ করে।


error: Content is protected !!