বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১, ৯ বৈশাখ, ১৪২৮, ৯ রমজান, ১৪৪২
বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

রাজধানীর হাতিরঝিল থেকে ভুয়া টিভি সাংবাদিক ও প্রতারক চক্রের ২ মূলহোতাসহ ১০ জন গ্রেফতার

রাজধানীর হাতিরঝিল থেকে ভুয়া টিভি সাংবাদিক ও প্রতারক চক্রের ২ মূলহোতাসহ ১০ জন গ্রেফতার

ঢাকা: এলিট ফোর্স হিসেবে র‌্যাব আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই আইনের শাসন সমুন্নত রেখে দেশের সকল নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে অপরাধ চিহ্নিতকরণ, প্রতিরোধ, শান্তি ও জনশৃংখলা রক্ষায় কাজ করে আসছে। সাম্প্রতিক কালে প্রতারণার নতুন নতুন কৌশল ব্যবহার করে সাধারণ জনগণের কাছ থেকে প্রতারণার মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর প্রতারক চক্র। জঙ্গীবাদ, খুন, ধর্ষণ, নাশকতা এবং অন্যান্য অপরাধের পাশাপাশি সাম্প্রতিক এসব প্রতারক চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাব সদা তৎপর। সম্প্রতি প্রতারনা বিষয়ক কয়েকজন ভুক্তভোগী র‌্যাব-৪ এর নিকট অভিযোগ দায়ের করেন। এরই ধারাবাহিকতায় গত ২১/০৩/২০২১ ইং তারিখে গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ঢাকা মহানগরীর হাতিরঝিল ও মতিঝিল এলাকা হতে ভুয়া স্যাটেলাইট অনলাইন টিভি ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ নামক অনলাইন ভিত্তিক চ্যানেলে সাংবাদিক প্রতিনিধি নিয়োগের বিনিময়ে টাকা গ্রহণের অপরাধে নিম্নোক্ত ০২ প্রতারকসহ ০৮ জন সহযোগীকে গ্রেফতার করে।
গ্রেফতার কৃত”রা হলেন মোঃ শাহীন খান (৫০)মোঃ নূর হোসেন নুরুল ইসলাম নাহিদ (৩৭) মোঃ রিয়াদ মাহমুদ (২৪)মোঃ রিমন পারভেজ (২৬) মোঃ জয়নুল আবেদীন (৫৫) মোঃ আকবর হোসেন (৩৯) মোঃ রাজিব হোসেন, (৩৯) রায়হান পারভেজ (২১) ইমরুল কাইয়েচ ফয়েজ (২৫) ও আইয়ুব খান(৩০) এসময় তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের স্ট্যান্ডসহ ক্যামেরা,কম্পিউটার,ভিজিটিং কার্ড ও ব্যানার উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদ্বয়কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় , প্রতারক চক্রটি দীর্ঘদিন যাবৎ অবৈধভাবে অনুমোদনহীন অনলাইন ভিত্তিক ভুয়া স্যাটেলাইট টিভি চ্যানেল ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ এর মাধ্যমে চাকুরির প্রলোভন দেখিয়ে সাংবাদিক প্রতিনিধি নিয়োগের কথা বলে শিক্ষিত বেকার ও নিরীহ যুবক/যুবতী ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা আত্মসাৎ করে আসছিলো।

প্রতারক চক্র প্রতারণার কৌশল হিসেবে রিপোর্টার নিয়োগের নিমিত্তে বিভিন্ন জেলায় তাদের বিশেষ প্রতিনিধি নিয়োগ করেছে বলে জানা যায়। নিজেরা নামী-দামী ব্র্যান্ডের গাড়ী ব্যবহার এবং বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ী ফটোশপের মাধ্যমে এডিট করে ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ চ্যানেলের কথিত লোগো ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রিপোর্টার নিয়োগের আকর্ষণীয়/চটকাদার বিজ্ঞাপন প্রচার করে আসছিলো। উক্ত বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে যারা চাকুরীর জন্য সরল মনে যোগাযোগ করতো এমন ভুক্তভোগীদের নিকট হতে জনপ্রতি ১৫-২৫ হাজার টাকা হাতিয়ে নিতো। এ কার্যক্রমের জন্য মাঠ পর্যায়েও তাদের বিভিন্ন সহযোগী রয়েছে।

গ্রেফতারকৃত মোঃ শাহিন খান (৫০) এসএসসি পর্যন্ত পড়ালেখা করেন ২০০৩ সালের দিকে মতিঝিল এলাকায় ট্রাভেল এজেন্সি ব্যবসার পাশাপাশি বেবি ফুডস এর পরিবেশক হিসেবে কাজ শুরু করে। এছাড়াও সে বিদেশে লোক পাঠানোর উদ্দেশ্যে এ পর্যন্ত বিশ্বের প্রায় ১২টি দেশে ভ্রমণ করেছে। ২০২০ সালে অনুমোদনহীন অনলাইন ভিত্তিক স্যাটেলাইট টিভি চ্যনেল “বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)” প্রতিষ্ঠার মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবতী চাকুরী প্রত্যাশীদের কাছ থেকে জনপ্রতি ১২-২৫ হাজার টাকা নিয়েছে। উক্ত প্রতারণার জন্য বর্নিত প্রতিষ্ঠানের মোঃ শাহিন খান ম্যানেজিং ডাইরেক্টর হিসেবে এবং মোঃ নুর হোসেন নাহিদ পরিচালক হিসেবে যুক্ত হন। চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে দুই জন মিলে সমান তালে প্রতারণা চালায়। তার বাসা এবং অফিসের ঠিকানায় প্রতিদিন অনেক ভুক্তভোগী এসে তাদের পাওয়া টাকা ফেরত চাইলে তার নিজস্ব অস্ত্রের মাধ্যমে ভয়ভীতি ও হুমকি দেখিয়ে তাদের কে তাড়িয়ে দিতো।

শাহিন খান এর নামে ঢাকা মহানগরীর বিভিন্ন থানায় একাধিক মামলা বিদ্যমান রয়েছে।

অপর আসামি নূর হোসেন নুরুল ইসলাম নাহিদ (৩৭) শরীয়তপুরে এসএসসি পর্যন্ত পড়ালেখা করেন। ২০০৯ সালে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাতে যায়। সেখানে ০২ বছর থাকার পর দেশে ফেরত এসে পূনরায় কাতারে ড্রাইভার হিসেবে পারি জমান। কাতার থেকে ২০১৬ সালে দেশে ফেরত আসে। দীর্ঘদিন প্রবাসে থাকার কারণে হিন্দি, ইংরেজী এবং আরবী ভাষা ভালোভাবে রপ্ত করে। দেশে ফিরে “চাঁদের আলো সমবায় সমিতি” নামে একটি এনজিও প্রতিষ্ঠান তৈরি করে এবং গত ২০২০ সালে অনুমোদনহীন অনলাইন ভিত্তিক স্যাটেলাইট টিভি চ্যানেল ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ প্রতিষ্ঠার মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবতী চাকুরী প্রত্যাশীদের কাছ থেকে জনপ্রতি ১২-২৫ হাজার টাকা নিয়েছেন। ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি (বিএসটিভি নিউজ ২৪)’’ এর পরিচালক হিসেবে যুক্ত হন। চাকরির প্রলোভন দেখিয়ে সেখানে দুই জন মিলে সমান তালে প্রতারণা চালায়।

জানা যায়, তার বাসা এবং অফিসের ঠিকানায় প্রতিদিন অসংখ্য মানুষ আসে। কাউকে চাকরির কথা বলে টাকা নেয়া, কাউকে বিদেশ পাঠানো, কারো কাছ থেকে বিনিয়োগ নিয়ে লাপাত্তা, কাউকে ঠকানোই ছিল নাহিদের প্রতিদিনের কাজ।
এছাড়া তারা সামাজিক যোগাযোগ মাধ্যম এর অপব্যবহার করে নারীদের ব্লাকমেইল করত।

গ্রেফতারকৃত অন্য ৮ জন আসামী বিভিন্নভাবে মূলহোতা শাহীন খান ও নূর হোসেনকে প্রতারণার কাজে সহায়তা করত।


error: Content is protected !!