বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১, ৯ বৈশাখ, ১৪২৮, ৯ রমজান, ১৪৪২
বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১

দীপ্তকৃষি অ্যাওয়ার্ড পেলেন জাহাঙ্গীর আলম শাহ্

দীপ্তকৃষি অ্যাওয়ার্ড পেলেন জাহাঙ্গীর আলম শাহ্

নওগাঁ : দীপ্তকৃষি অ্যাওয়ার্ড পেলেন মান্দার শাহ্ কৃষি যাদুঘর ও কৃষি পাঠাগারের প্রতিষ্ঠাতা পরিচালক জাহাঙ্গীর আলম শাহ্।
নওগাঁর মান্দা উপজেলার কালিগ্রামে অবস্থিত একমাত্র কৃষি যাদুঘর এটি। কালিগ্রাম গ্রামের কৃতি সন্তান জাহাঙ্গীর আলম শাহ্। যিনি রাজশাহী কলিজিয়েট স্কুলে চাকুরীর পাশাপাশি কালিগ্রামে নিজ বাড়িতে গত কয়েক বছর পূর্বে ব্যক্তি উদ্যোগে একটি কৃষি যাদুঘর এবং একটি কৃষি পাঠাগার স্থাপন করেন। কৃষি যাদুঘরে দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে অতীত এবং বর্তমান সময়ের বিভিন্ন কৃষি যন্ত্রপাতি । সেইসাথে তার লেখা কৃষি বিষয়ক পরামর্শ সংবলিত বিভিন্ন ধরনের বই পুস্তক। যা থেকে স্থানীয় কৃষকরা উপকৃত হচ্ছেন। সেই সাথে প্রতিনিয়ত বিভিন্ন এলাকা থেকে আগত দর্শনার্থীরা এ পাঠাগারে এসে কৃষি বিষয়ক জ্ঞান আহরণসহ কৃষি যন্তপাতি সম্পর্কে সম্মুখ ধারনা নিয়ে থাকেন। জাহাঙ্গীর আলম শাহ্ এর মাটির তৈরী নিজ বাড়িতেই গড়ে তোলা হয়েছে কৃষি যাদুঘর এবং লাইব্রেরি।
এরই ধারাবাহিকতায় গত কয়েক বছর পূর্বে দীপ্ত টেলিভিশনে এসিআই এগ্রো বিজনেস লি: কর্তৃক দীপ্তকৃষির নিয়মিত আয়োজনে এ কৃষি যাদুঘর নিয়ে একটি বিশেষ রিপোর্ট হয়।এরপর থেকে বিভিন্নভাবে টিভি এবং পত্রিকায় তাকে এবং তার কৃষি যাদুঘর নিয়ে একের পর এক বিশেষ রিপোর্ট হতে থাকে। সম্প্রতি তিনি ওই গ্রামে একটি পিঠা মেলারও আয়োজন করেন। শিক্ষানুরাগী ব্যক্তি হিসেবে অত্র এলাকায় রয়েছে ব্যাপক সুনাম এবং সুখ্যাতি। তার যাদুঘরের আশেপাশে রয়েছে বিভিন্ন প্রজাতির ঔষুধি,বনজ এবং ফলজ গাছের বাগান। সামনে রয়েছে একটি পুকুর। সব মিলিয়ে একশোতে একশো। একে বারে প্রাণবন্ত। যাদুঘরে গুরুত্বপূর্ণ কৃষি যন্তপাতি সংরক্ষণ করে রাখা এবং কৃষকদের জন্য তার অবদানের স্বীকৃতি স্বরুপ তাকে ‘দীপ্তকৃষি এ্যাওয়ার্ড-২০২০’ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

গত ৩ এপ্রিল (শনিবার) দীপ্তকৃষির নিয়মিত আয়োজনে এ এ্যাওয়ার্ডটি প্রদান করা হয় তাকে। ঢাকায় দীপ্ত টিভির অনুষ্ঠানে এসিআই এগ্রো বিজনেস লি: কোম্পানির সকল কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে এ অ্যাওয়ার্ডটি প্রদান করেন। এ সময় দীপ্ত টেলিভিশন কর্তৃপক্ষ এবং এসিআই কোম্পানি লি: কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন। এ এ্যাওয়ার্ডটি পাওয়ার কারণে তিনি দীপ্ত টেলিভিশন কর্তৃপক্ষ এবং এসিআই কোম্পানি লি: কর্তৃক আয়োজিত দীপ্তকৃষি টিমকে ধন্যবাদ জানিয়েছেন।


error: Content is protected !!