বুধবার, ২০ অক্টোবর, ২০২১, ৪ কার্তিক, ১৪২৮, ১৩ রবিউল আউয়াল, ১৪৪৩
বুধবার, ২০ অক্টোবর, ২০২১

তালেবান সরকারের বিশ্ব সমর্থন জরুরি: জাতিসংঘে ইমরান খান

ছবি ইমরান খান

আন্তর্জতিক: আফগানিস্তানের নতুন সরকারকে সমর্থন দিতে বিশ্ব সম্প্রদায়কে জোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি বলেন, সামনে একটাই পথ খোলা আছে। আফগানিস্তানের জনগণের স্বার্থে দেশটির নতুন সরকারকে স্থিতিশীল ও শক্তিশালী করা।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক ভিডিও বার্তায় আফগান সংকটে উদ্বেগ জানিয়ে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটির অগ্রগতি রক্ষায় সন্ত্রাসীদের অভয়ারণ্য ঠেকাতে তালেবান সরকারকে সমর্থন দেওয়া জরুরি।

এর বিপরীত কিছু ঘটলে তা ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে বলে সতর্ক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ‘তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়া মানে দেশটিকে আরও অস্থিতিশীল তৈরি করা এবং সন্ত্রাসীদের আস্তানায় পরিণত হবে’।

আফগান তালেবান সরকার নিজেদের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে উল্লেখ করে ইমরান খান বলেন, মানবাধিকার পরিস্থিতি সমুন্নত রাখা, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসী কার্যক্রমে বাধা দেওয়ার মতো সবগুলো কাজই ঠিকঠাকভাবে করে যাচ্ছে তালেবান সরকার। এছাড়া বিরোধীদের ক্ষমা ঘোষণাও করেছে।

নতুন আফগান সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে গেলে সবার জন্যই মঙ্গল বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। গত ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের নতুন তত্ত্বাবধায়ক সরকার গঠন করে তালেবান। তবে এখনও কোনও দেশের স্বীকৃতি পায়নি।


error: Content is protected !!